B

অসাধারণ কালারফুল 'টেক্সট ইফেক্ট' তৈরি করুন ফটোশপের মাধ্যমে - How to Make Multi Color Text Effect in Photoshop



হাইভিউয়াস - এই টিউটোরিয়ালে, আমি আপনাকে ফটোশপে একটি ওভারল্যাপিং ইফেক্ট অক্ষরের লেখা (overlapping letters text effect) তৈরি করে দেখাব, যেখানে লেখাগুলি ওভারল্যাপ হয়ে এক সাথে মিশ্রিত দেখাবে! আমরা দেখতে পাব, এটি কেবল একটি মজাদার এবং বর্ণময় ইফেক্ট, এটি তৈরি করাও খুব সহজ (very easy to create) আমরা কেবল কিছু অক্ষর যুক্ত করে, অক্ষরগুলিকে আকারে রূপান্তর করি, প্রতিটি বর্ণের বর্ণ পরিবর্তন করি এবং তারপরে ওভারল্যাপ করতে বর্ণগুলি একসাথে সাজিয়ে (move) ওভারল্যাপিং তৈরি করতে হবে, আমরা ফটোশপের কিছু টুলের মাধ্যমে এই কাজটি করি। আসুন দেখি এই কাজটি কীভাবে ধাপে ধাপে করতে পারি!

আপনি আরো আপডেট নতুন ভিডিও পেতে আমাদের YouTube Channel ভিজিট করুন।

A Make Multi Color Text Effect ‍full Tutorial Download as PDFs


চূড়ান্ত ভাবেওভারল্যাপিং অক্ষর " টেক্সট ইফেক্টটি আমাদের কাজ শেষ হওয়ার পরে দেখতে কেমন হবে তা এখানে দেখুন:-

ফটোশপেওভারল্যাপিং টেক্সট ইফেক্টকীভাবে তৈরি করবেন।
আমি এখানে ফটোশপ সিসি (Photoshop CC) ব্যবহার করছি তবে প্রতিটি টুলই ফটোশপ সিএস 6 (Photoshop CS6) এর সাথে সম্পূর্ণ  মিল পাওয়া যাবে।

The final effect.

ধাপ
- :- একটি নতুন ডকুমেন্ট তৈরি করুন।


একটি নতুন ফটোশপ ডকুমেন্ট তৈরি করে শুরু করুন। প্রথমে মেনু বার থেকে > ফাইল মেনুতে যান এবং নতুন (New) তে ক্লিক করুন।
Going to File > New

এবং নতুন ডকুমেন্টের ডায়লগ বাক্স আসবে এখানে উচ্চতা প্রস্থ দিয়ে দিন, আমি এখানে প্রস্থটি -1600 পিক্সেল, উচ্চতা - 800, পিক্সেল / ইঞ্চি রেজোলিউশন - 72, এবং কালার সাদা সেট করুন। ডায়ালগ বাক্সটি বন্ধ করতে ক্লিক ওকে করুন।
 Setting the options for the new document


➤ ফটোশপ দিয়ে সহজেই তৈরি করুন ‘গোল্ড টেক্সট ইফেক্ট’

ধাপ - :- আপনার অক্ষর / বর্ণ যুক্ত (Add text) করুন।


টুলবার থেকে টাইপ টুলটি (Type Tool) নির্বাচন করুন:-
Selecting the Type Tool

মেনু বারে আপনার ফন্টটি সিলেক্ট করুন। বোল্ড ফন্টগুলি সাধারণত এই ইফেক্টের জন্য সবচেয়ে ভাল কাজ করে। আমি অ্যাভেনির নেক্সট বোল্ড ফন্টটি (Avenir Next Bold) ব্যবহার করব। আপনার ফন্ট সাইজটি - 72 pt সেট করুন। বর্ণ যুক্ত করার পরে আমরা এটির সাইজ পরিবর্তন করব।
Choosing the font and the type size

আপনার ফন্টের রঙ (colorকালোতে (blackসেট করা আছে তা নিশ্চিত করুন যাতে আমরা সাদা ব্যাকগ্রাউন্ডের (backgroundসামনে লেখাটি ফুটিয়ে তুলতে পারি, যদি এটি কালো হিসাবে সেট না করা থাকেএটি পুনরায় সেট করতে আপনার কীবোর্ডের D অক্ষর টিপুন। আমরা আমাদের অক্ষরকে সাইজগুলিতে রূপান্তরিত করার পরে আমরা প্রতিটি বর্ণের জন্য বিভিন্ন রঙ বেছে নেব।
The color swatch in the Options Bar shows the current type color

এবার ডকুমেন্টের ভিতরে ক্লিক করুন এবং আপনার অক্ষর যুক্ত করুন বা লিখুন। আমি  "COLORFUL"  শব্দটি টাইপ করলাম।
 Adding the initial text to the document

আপনার অক্ষর লেখা হয়ে গেলে তা গ্রহণ করতে, মেনু বারে চেকমার্কটি ক্লিক করুন।
 Clicking the checkmark

ধাপ - :- লেখাগুলি ফ্রি ট্রান্সফর্মে রুপান্তর করুন এবং সরান।

অক্ষরের আকার পরিবর্তন করতে, ইডিট মেনুতে যান এবং ফ্রি ট্রান্সফর্ম (Free Transformনির্বাচন করুন।
 Going to Edit > Free Transform


লেখাগুলি ফ্রি ট্রান্সফর্ম (Free Transform) বাক্স রাখে এবং অক্ষরের চারপাশে হ্যান্ডলগুলি সিলেক্ট করুন। এটির আকার পরিবর্তন করতে, ক্লিক করার সাথে সাথে আপনার শিফট কীটি Shift key টিপুন এবং ধরে রাখুন কোনও কোণার হ্যান্ডেলগুলি। ডকুমেন্টে মূল আকারগুলিতে অক্ষরগুলি টেনে নিয়ে যাওয়ার সাথে সাথে শিফট কী ধরে রাখা মানে, যাতে আপনি তাদের বিকৃত বা আকাবাকা না হয়, আপনার কাজ হয়ে গেলে, আপনি প্রথমে মাউস বোতামটি ছেড়ে দিন এবং তারপরে শিফট কীটি ছেরেদিন।

ডকুমেন্টের কেন্দ্রে লেখাটি সরাতে ফ্রি ট্রান্সফর্ম বাক্সের ভিতরে ক্লিক করুন এবং টেনে আনুন। আপনি যতক্ষণ লেখার সাইজ এবং অবস্থান নিয়ে খুশি হন তত ক্ষন টানুন, এবং হয়ে গেলে ওকে করুন।
Dragging a corner handle while holding Shift to resize the text 

ধাপ - :- অক্ষর গুলিকে সেপ (Shapes) রূপান্তর করুন।

লেয়ার প্যানেলে, অক্ষরটি ব্যাকগ্রাউন্ড লেয়ারের উপরে একটি নতুন টাইপ লেয়ার প্রদর্শিত হবে।
 The Layers panel showing the new Type layer

আমাদের অক্ষরগুলি সেপ shapes রূপান্তর করা দরকার। উপরের লেয়ারটি সিলেক্ট হওয়ার সাথে সাথে মেনু বারের Type মেনুতে যান এবং সেপ টু কনভার্ট Convert to Shape সিলেক্ট করুন।
 Going to Type > Convert to Shape


লেয়ার প্যানেলে ফিরে, টাইপ লেয়ারটি এখন একটি শেপ লেয়ার, যার অর্থ আমাদের অক্ষরটি আর টেক্স লেখার যোগ্য নয়।
 The Type layer is now a Shape layer

এবং ডকুমেন্টটি দেখতে এমন হবে, আমরা অক্ষরের চারপাশে বিন্দুরেখা দেখতে পরবো,দেখুন যে আপনার লেখা গুলি এমন আকার হয়েছে কিনা
 The text has been converted to a shape


ধাপ - :- প্রতিটি বর্ণকে তার নিজস্ব স্থানে বসান।

বর্ণগুলি ওভারল্যাপ করতে এবং তাদের রঙগুলি একসাথে মিশ্রিত করতে আমাদের প্রতিটি বর্ণ আলাদা আলাদা স্থানে বসানো দরকার। টুলবার থেকে পার্থ টুলটি Path Selection Tool নির্বাচন (কালো তীরের মত) করুন।
Choosing the Path Selection Tool 

তারপরে, ফটোশপ সিসিতে, মেনু বারে যান এবং নির্বাচন অপসনটি সমস্ত লেয়ারগুলিতে All Layers পরিবর্তন করুন। এটি একসাথে অক্ষর নির্বাচন করা সহজ করবে।
 Changing "Select" to "All Layers" (Photoshop CC only)

ডকুমেন্ট উইন্ডোতে ফিরে, অক্ষরগুলি আনসিলেক্ট করতে সাদা যে কোনও জায়গায় ক্লিক করুন। তারপরে, এটি নির্বাচন করতে বাম দিকে প্রথম অক্ষরে ক্লিক করুন। একটি পথের বিন্দুরেখা কেবল সেই এক অক্ষরের চারপাশে দেখা যাবে।
Selecting the first letter in the word 

এই একটি অক্ষরটিকে তার নিজস্ব লেয়ার স্থানান্তরিত করতে, লেয়ার মেনুতে যান, নিউ নির্বাচন করুন এবং তারপরে কাটের মাধ্যমে শেপ লেয়ার Shape Layer via Cut নির্বাচন করুন (নিশ্চিত করুন যে আপনি কাটাছেন এবং অনুলিপিটি বেছে নিচ্ছেন না) বা, একটি দ্রুততর উপায় (এবং আমি এই প্রভাবটির জন্য যেভাবে প্রস্তাব দিই) তা হল আপনার কীবোর্ডে Shift + Ctrl + J (Win) / Shift + কমান্ড + J (Mac) টিপুন।
Going to Layer > New > Shape Layer via Cut

এটি বাইরে থেকে কিছুই ঘটেছে বলে মনে হচ্ছে না, তবে লেয়ার প্যানেলে আমরা দেখতে পাচ্ছি যে প্রথম অক্ষরটি মূল লেয়ার থেকে তার নিজস্ব একটি শেপ লেয়ারে স্থানান্তরিত হয়েছে।
The first letter has been moved to its own layer 

অক্ষরগুলি তাদের নিজস্ব লেয়ারগুলিতে সরানোর কাজ চালিয়ে যান-

বাকী অক্ষরগুলি তাদের নিজস্ব পৃথক পৃথক স্তরে সরাতে, পথ নির্বাচন সরঞ্জামের Path Selection Tool সাথে একটি বর্ণ  নির্বাচন করতে ক্লিক করুন (ফটোশপ সিএস 6 , আপনাকে ডাবল ক্লিক করতে হবে) তারপরে আসল শেপ লেয়ার থেকে বর্ণটি নিজের লেয়ারে কাটাতে Shift + Ctrl + J (Win) / Shift + Command+J (Mac) টিপুন। অক্ষরগুলির মধ্য দিয়ে বাম থেকে ডানে একবারে চলতে থাকুন যতক্ষণ না প্রত্যেকে পৃথক লেয়ার না হয়। আপনি যখন ডানদিকে চূড়ান্ত অক্ষরে পৌঁছেছেন, আপনি কেবল এটি ছেড়ে দিতে পারেন কারণ এটি কেবলমাত্র মূল শেপ লেয়ারটিতে অবশিষ্ট অক্ষর থাকবে:-
The Layers panel showing each letter in the word now on its own layer 

ধাপ - :-  বর্ণগুলির ব্লেন্ড মোডকে (Blend Mode) পরিবর্তন করে মাল্টিপ্লে (Multiply) করুন।

এই মুহুর্তে, আমরা প্রতিটি বর্ণের রঙ পরিবর্তন করতে যাচ্ছি এবং বর্ণগুলি একসাথে আরও সরানো হবে যাতে সেগুলি ওভারল্যাপ হয়ে যায়। যেহেতু আমরা ওভারল্যাপিং এরেয়ার রঙগুলি একসাথে মিশ্রিত করতে চাই, তাই প্রতিটি অক্ষরের লেয়ারের জন্য আমাদের মিশ্রণ মোডটি পরিবর্তন করতে হবে। ফটোশপ আমাদের একসাথে একাধিক লেয়ারগুলির জন্য মিশ্রন মোডটি blend mode দ্রুত পরিবর্তন করতে দেয়।

এটি নির্বাচন করতে লেয়ার প্যানেলে উপরের লেয়ারটিতে ক্লিক করুন। তারপরে, অন্যান্য শেপ লেয়ারগুলিও নির্বাচন করতে, আপনার শিফট কী Shift key টিপুন এবং ধরে রাখুন এবং ব্যাকগ্রাউন্ড স্তরটির উপরে সরাসরি মূল শেপ লেয়ারটিতে ক্লিক করুন।
 Selecting all the letters at once

লেয়ার প্যানেলের উপরের বাম দিকে মিশ্রণ মোডটি নরমাল থেকে মাল্টিপ্লে (Multiply) করুন। অক্ষরগুলি ওভারল্যাপ করা শুরু করার পরে আমরা গুণাগুণের মাল্টিপ্লেটির কাজটি দেখতে পাব।
 Changing the blend mode of the Shape layers to Multiply

ধাপ - :- শেপ লেয়ারগুলি একটি গ্রুপ লেয়ার করে রাখুন রাখুন।

আমাদের শেপ লেয়ারগুলি নির্বাচিত হওয়ার পরে, এটি একটি লেয়ার গ্রুপে রাখি। লেয়ার প্যানেলের উপরের ডানদিকে কোণায় মেনু আইকনে ক্লিক করুন।
Opening the Layers panel menu 

তারপরে লেয়ারগুলি থেকে নিউ গ্রুপ লেয়ার সিলেক্ট করুন।
Choosing New Group from Layers from the menu 

লেয়ারগুলি থেকে নিউ গ্রুপে ডায়ালগ বাক্সে, গ্রুপটির নাম "লেটার" দিন, এবং তারপরে ওকে ক্লিক করুন।
Naming the layer group

লেয়ার প্যানেলে ফিরুন, শেপ লেয়ারগুলি এখন "লেটার" নামে একটি গ্রুপে উপস্থিত হয়। গ্রুপটি খোলার জন্য ফোল্ডার আইকনের বাম দিকে ত্রিভুজটি ক্লিক করুন
Viewing the Shape layers inside the group 

ধাপ - :- প্রতিটি বর্ণের রঙ পরিবর্তন করুন।

এখন প্রতিটি বর্ণের রঙ পরিবর্তন করা যাক। আমরা প্রথম অক্ষরটি বাম দিকে শুরু করব। লেয়ার প্যানেলে উপরের শেপ লেয়ারটির জন্য থাম্বনেইলে ডাবল ক্লিক করুন।
Double-clicking on the top Shape layer thumbnail 

এখন ফটোশপের কালার বক্সটি বা পিকারটি খুলবে। আমি হালকা নীল বেছে নেব। আমি যে রঙটি ব্যবহার করছি একই রঙ ব্যবহার করতে, R ভেলু 30, G ভেলু 117 এবং B ভেলু 197 সেট করুন।
Choosing a light blue for the first letter in the word 

রঙ বক্স বা পিকারটি বন্ধ করতে ওকে ক্লিক করুন, এবং প্রথম বর্ণটি তার নতুন রঙে এই রকম উপস্থিত হবে।
The first letter is now light blue 

দ্বিতীয় বর্ণের রঙ পরিবর্তন করতে, লেয়ার প্যানেলে তার থাম্বনেইলে আবার ডাবল ক্লিক করুন।
Double-clicking on the second Shape layer's thumbnail 

রঙ পিকারে একটি আলাদা রঙ নির্বাচন করুন। আমি R ভেলু 25, G ভেলু 161 এবং B ভেলু তে 53 সেট করে সবুজ বেছে নেব।
Choosing a light green for the second letter 

রঙ বক্স বা পিকারটি বন্ধ করতে ওকে ক্লিক করুন, এবং এখন দ্বিতীয় বর্ণটি সবুজ বর্ণের প্রদর্শিত হবে (বা আপনি যে রঙ নির্বাচন করেছেন)
Two colors down, six to go

এখন যথাক্রমে বাকি বর্ণগুলির রঙ পরিবর্তন করা হচ্ছে -

লেয়ার প্যানেলে তার থাম্বনেইলে ডাবল ক্লিক করে এবং রঙ নির্বাচনকারী থেকে একটি নতুন রঙ নির্বাচন করে শব্দের প্রতিটি বর্ণের রঙ পরিবর্তন করা চালিয়ে যান। তৃতীয় অক্ষরের ("L") জন্য, আমি হলুদ (R ভেলু = 255, G ভেলু = 190, B ভেলু = 0) এবং চতুর্থ বর্ণের ("O") জন্য ম্যাজেন্টা (R ভেলু = 158) নিয়ে যাব , G ভেলু = 33, B ভেলু = 150) "R" এর জন্য আমি কমলা ব্যবহার করব (R ভেলু = 244, G ভেলু = 99, B ভেলু = 36) এবং "F" এর জন্য আমি একটি উজ্জ্বল গোলাপী বেছে নেব (R ভেলু = 243, G ভেলু = 43, B ভেলু = 104)। 

আমি দ্বিতীয় শেষ বর্ণটি ("U") একই নীলকে পরিবর্তন করব যা আমি প্রথম অক্ষরের জন্য ব্যবহার করেছি (R ভেলু = 30, G ভেলু = 117, B ভেলু = 197) এবং পরিশেষে, আমি শেষ বর্ণটির ("L") জন্য একই হলুদ ব্যবহার করব যা আমি তৃতীয় অক্ষরের জন্য ব্যবহার করেছি (R ভেলু = 255, G ভেলু = 190, B ভেলু = 0)
 Each letter is now a different color

ধাপ - :- লেয়ার গ্রুপে একটি গ্রেডিয়েন্ট কালার যুক্ত করুন।

বর্ণগুলি অবশ্যই আরও রঙিন দেখাচ্ছে, তবে আমরা লেয়ার গ্রুপটিতেই গ্রেডিয়েন্ট প্রয়োগ করে রঙগুলি আরও সৌন্দর্য বাড়িয়ে তুলতে পারি। লেয়ারগুলি প্যানেলের শীর্ষে "লেটার" লেয়ার গ্রুপটি কে নির্বাচন করতে ক্লিক করুন।
Selecting the "Letters" layer group 

তারপরে লেয়ার প্যানেলের নীচে লেয়ার স্টাইল আইকনটিতে "fx" (আইকন) ক্লিক করুন।
Clicking the Layer Styles icon 

তালিকা থেকে গ্রেডিয়েন্ট ওভারলে নিবার্চন করুন:-
Choosing Gradient Overlay 

এটি গ্রেডিয়েন্ট ওভারলে অপশনগুলিতে সেট করে ফটোশপের লেয়ার স্টাইল ডায়ালগ বাক্সটি খুলবে। গ্রেডিয়েন্ট পিকারটি Gradient Picker খোলার জন্য গ্রেডিয়েন্ট সোয়েচের swatch পাশে ত্রিভুজটি ক্লিক করুন। তারপরে ব্ল্যাক হোয়াইট গ্রেডিয়েন্টটির থাম্বনেইলে ডাবল ক্লিক করে (বাম দিক থেকে তৃতীয় সারিতে) করুন:-
Choosing the Black, White gradient 

ব্লেন্ড মোডটি  > ওভারলেতে (Blend Mode to Overlay), অপাসিটি (Opacity) > 100%, স্টাইল (Style) > লিনিয়ার (Linear), অ্যাঙ্গেল > 90 ডিগ্রি (Angle to 90 degrees) সেট করুন এবং তারপরে ওকে ক্লিক করুন:-
The Gradient Overlay options 

কালো থেকে সাদা গ্রেডিয়েন্টকে সরাসরি লেয়ার গ্রুপে প্রয়োগ করা এবং ওভারলে এর মিশ্রণ (Overlay) মোড সেট করা প্রতিটি অক্ষরের সমান তালে রঙকে গ্রেডিয়েন্টে পরিণত করে, উপরের বর্ণের হালকা শেড বা ছায়া এবং নীচে একটি গার shade শেড বা ছায়া যুক্ত হবে:-
Adding a Gradient Overlay to the group is a quick way to turn flat colors into gradients 

ধাপ - ১০:- সরানো টুলটি (Move Tool) নির্বাচন করুন এবং এটি অটো নির্বাচন লেয়ারগুলিতে সেট করুন (Auto Select Layers)

এই মুহুর্তের কাজ, কেবলমাত্র অক্ষরকে আরও কাছাকাছি স্থানান্তরিত করা যাতে তারা ওভারল্যাপ করে। টুলবার থেকে সরানো টুলটি (Move Tool) নির্বাচন করুন:-
 Selecting the Move Tool

তারপরে অপশন বারে, অটো-নির্বাচনটি চালু (চেকড) হয়েছে কিনা এবং এটি গ্রুপের পরিবর্তে লেয়ারটিকে সেট করা আছে তা নিশ্চিত করুন। এটি আমাদের প্রতিটি বর্ণকে কেবল এক ক্লিক করে বাছাই করতে দেবে:-
Turning on Auto-Select and setting it to Layer 

ধাপ - ১১:- অক্ষরগুলি এক সাথে টেনে আনুন যাতে তারা ওভারল্যাপ করে।

মুভ টুলটি সহ একটি বর্ণ নির্বাচন করতে ক্লিক করুন। এই বর্ণর জন্য শেপ লেয়ারটি লেয়ার প্যানেলে হাইলাইট হবে। তারপরে অক্ষরের অংশটি ওভারল্যাপ না হওয়া অবধি বা পাশ্বের অক্ষরের পাশে বর্ণটি টানুন। সোজা জুড়ে টেনে আনতে আরও সহজ করার জন্য শিফ্টটিকে ধরে রাখুন। এখানে, আমি দ্বিতীয় বর্ণটিতে (সবুজ "O") ক্লিক করেছি এবং আমি এটিকে প্রথম অক্ষরে ("C") টানিয়েছি। লক্ষ্য করুন যে দুটি অক্ষর ওভারল্যাপ হয়ে গেছে সেখানে প্রতিটি বর্ণের রং এক সাথে মিশ্রিত হচ্ছে:-
Click on a letter to select it, then drag it over part of the letter beside it 

আমি এটি নির্বাচন করতে তৃতীয় অক্ষর ("L") ক্লিক করব এবং তারপরে আমি শিফট ধরে ধরে বাম দিকে টেনে আনব যতক্ষণ না এটির একটি অংশ "O" অক্ষরের সাথে ওভারল্যাপ না হয়ে থাকে। নিশ্চিত হয়ে নিন যে আপনি প্রথমে বর্ণটি নির্বাচন করতে একবার ক্লিক করেছেন, আপনার মাউস বোতামটি ছেড়ে দিন এবং তারপরে দ্বিতীয় বার ক্লিক করে এটিকে টেনে আনুন, অন্যথায় আপনি একবারে দুটি বর্ণ নির্বাচন করে সরিয়ে নিয়েছেন। অন্য কথায়, আপনি যে অক্ষরটি সরাতে চান সেটির শেপ স্তরটি সরানোর আগে লেয়ার প্যানেলে হাইলাইট হয়েছে তা নিশ্চিত করুন:-
The overlapping text effect is taking shape

যদি আপনি দুর্ঘটনাক্রমে দুটি অক্ষর নির্বাচন করে এবং একবারে সরান, আপনার শেষ পদক্ষেপটি পূর্বাবস্থায় ফেলার জন্য Ctrl + Z (Win) / কমান্ড + জেড (ম্যাক) টিপুন। বর্ণগুলি অনির্বাচিত করতে সাদা ব্যাকগ্রাউন্ডের যে কোনও জায়গায় ক্লিক করুন এবং তারপরে আপনাকে যে বর্ণটি নির্বাচন করতে হবে তার উপর ক্লিক করুন।

বাকি বর্ণগুলি সরানোর কাজ শেষ করুন:-

বাকী অক্ষরগুলি সমস্ত ওভারল্যাপ না হওয়া পর্যন্ত একসাথে টেনে আনুন। আবার, কোনও বর্ণটি নির্বাচন করতে একবার ক্লিক করতে মনে রাখবেন, আপনার মাউস বোতামটি ছেড়ে দিন এবং তারপরে দ্বিতীয় বার ক্লিক করুন। আপনি আপনার কীবোর্ডের বাম এবং ডান তীর কীগুলি ব্যবহার করে বাম এবং ডানদিকের অক্ষরকে টানতে পারেন। বাকি অক্ষরগুলি ওভারল্যাপ করার পরে আমার ফলাফল। একমাত্র সমস্যা ' অক্ষরগুলিকে একসাথে সরিয়ে দেওয়ার পরে নথিতে শব্দটি এখন খুব ছোট দেখাচ্ছে। টিউটোরিয়ালটি এরপরে পুনরায় আকার দেওয়ার পদ্ধতি শিখিয়ে আমরা শেষ করব।
 The effect after moving each letter to overlap them

ধাপ - ১২:- লেটারের আকার পরিবর্তন করুন।

যেহেতু আমাদের সমস্ত অক্ষর পৃথক লেয়ারে রয়েছে, ইফেকটিকে আকার দিতে, আমাদের একটি লেয়ার হিসাবে লেয়ারগুলি পুনরায় আকার দিতে হবে। লেয়ার প্যানেলের শীর্ষে "অক্ষর" লেয়ার গ্রুপটি কে নির্বাচন করতে আবার ক্লিক করুন।
Selecting the layer group 

এবার ফটোশপের ফ্রি ট্রান্সফর্ম কমান্ডটি দ্রুত নির্বাচন করতে আপনার কীবোর্ডে Ctrl + T (Win) / কমান্ড + টি (ম্যাক) টিপুন। তারপরে, যেমনটি আমরা আগে করেছি ঠিক তেমনভাবে আপনার শিফট কী টিপুন এবং ধরে রাখুন এবং লটারের আকার পরিবর্তন করতে কোনও কোণার হ্যান্ডলগুলি টেনে আনুন। ফ্রি ট্রান্সফর্ম বাক্সের ভিতরে ক্লিক করে এবং টেনে এটিকে পাঠানোর জন্য লেখাটি সরান।
Resizing the effect with Free Transform 

ফ্রি ট্রান্সফর্ম থেকে বেরিয়ে আসার জন্য আপনার কীবোর্ডে এন্টার (উইন) / রিটার্ন (ম্যাক) টিপুন, এবং আমরা শেষ করেছি! অক্ষরের ব্যবধানে কিছুটা সামান্য সমন্বয় করার পরে, এটি আমার চূড়ান্ত "বর্ণময় ওভারল্যাপিং বর্ণগুলি" টেক্সট ইফেক্ট (text effect)




The final effect


এবং এখানে আমাদের আরো অনেক শেখার আছে! এটি কীভাবে কোনও ওভারল্যাপিং অক্ষরের টেক্সট ইফেক্ট তৈরি করতে পারে এবং কীভাবে ওভারল্যাপিং রঙগুলিকে একসাথে মিশ্রিত করা যায়, ফটোশপে! আরও টিউটোরিয়ালের জন্য আমাদের টেক্সট ইফেক্ট বিভাগগুলি চেষ্টা করে দেখুন!

কেমন লাগলো আমাদের এই টিউটোরিয়ালটি তা আমাদের কে কমেন্ট করে জানান আপনাদের বন্ধুদের সাথে ফেসবুকে শেয়ার করুন।

ধন্যবাদ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য।

 KB Tips (BD)





































Post a Comment

1 Comments